DJ Billal photo

DJ Billal photo
DJ Billal photo

রবিবার, ২৬ জানুয়ারী, ২০১৪

WAPKA Site Need For help WelCome To Dj billal

WAPKA 1
বিসমিল্লাহির রহমানির রাহীম
সবাই কেমন আছেন? আশা করি ভালো । আমি ভালো আছি । তবে ঈদভালো কাটেনি এর কারণ হচ্ছে বৃষ্টি ।
এতো কথা না বলে চলুন মূল আলোচনায় আসি । আমরা প্রত্যেকেই চাই যে আমার নিজের একটি ওয়েব পেইজ থাকুক।
সম্প্রতি মোবাইল সাইট গুলো খুবই জনপ্রিয় হয়ে উঠছে এর একটি বিশেষ কারন হল মোবাইল ।
আমি এটা নিয়ে চেইন টিউন করব । আর তাছাড়া আমার আগে আরও দুইজন এটা নিয়ে পর্বভিত্তিক টিউন করেছে কিন্তু তারা কেও সম্পূর্ণ টিউন করেনি ।
তারা ২ পর্ব করে এখন আর করেনানা । তাই আমি এটা নিয়ে একটি সম্পূর্ণ চেইন টিউন করব ইনশাল্লাহ ।
তাহলে আসুন জেনে নিই কিভাবে মোবাইল সাইট তৈরি করা যায়ঃ
মোবাইল সাইট তৈরি করার জন্য আমি WAPKA বেছে নিয়েছি । ২০০ মেগা বাইট ডিস্ক স্পেস।
ভাবছেন এত কম ডিস্ক স্পেস দিয়ে কি করবেন?
কিছু কৌশল খাটালে আপনিও পারবেন এই 2০০ মেগাবাইট দিয়ে আনলিমিটেড ডিস্ক স্পেসের কাজ করতে । আর তাছাড়া আপনি রেফার লিঙ্ক ব্যবহার করে আপনার ডিস্ক স্পেস আরও বাড়াতে পারবেন ।
প্রথমে এখানে ক্লিক করে ওয়াপকা সাইট এ প্রবেশ করুন ।
এবার সাইট এ দেখুন Registration নামে একটা অপশন আছে এবং সেটাতে ক্লিক করুন ।
এখন তাদের নীতিমালা আসবে এবং আপনি নীতিমালার শেষে AGREE, continue নামে একটা অপশন আছে সেটাতে ক্লিক করুন ।
এবার Registration ফরম টি সঠিকভাবে পূরণ করুনঃ
আপনার ওয়েবসাইট এখন তৈরি ।
তাই বলে মনে করবেন না কাজ শেষএখন থেকে কাজ শুরু । আজ এ পর্যন্ত থাক ।
কোন ভুল হলে কমেন্ট এ জানাবেন । একসাথে বেশি বড় করে লিখলাম না তাহলে ধৈর্য নষ্ট হয়ে যাবে ।
 আগামি টিউন এ পাবেনঃ বিভিন্ন অপশন গুলোর কাজ ।

বিসমিল্লাহির রহমানির রাহীম
সবাই কেমন আছেন? আশা করি ভালো । আমি ভালো আছি ।
আজকের পর্ব বিভিন্ন অপশন এর কাজ ।
ওয়াপকা ওয়েবপেইজ ডিজাইন করার জন্যঃ
wapka তে গিয়ে আপনার অ্যাকাউন্ট লগিন করুন ।
লগিন করার পর admin mode এ ক্লিক করুন।
একটি খালি পেজ আসবে, এটি হল আপনার সাইট এর Home পেজ ।এইপেজ এর সবার
নিচে :Edit site: নামের একটি বাটন রয়েছে যাতে click করে বিভিন্ন Option পাবেন ।
এই Option ব্যাবহার করে আপনি আপনার সাইটে অনেক কিছু যোগ করতে পারেন।
নিচে উক্ত option গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।
-About basic functions:
New page: এখানে আপনি নতুনএকটি পৃষ্ঠা/ফোল্ডার তৈরি করতে পারবেন ।
New link (bookmark): আপনিযদি একটি পৃষ্ঠা তৈরি করে অন্য কোন ওয়েব এ  তা টান্সফার করতে চান বা আপনি যদি বুকমার্ক তৈরি করতে চান ।
Text: আপনার ওয়েব সাইট এ যদি আপনি কোন লেখা প্রকাশ করতে চান । যেমনঃ welcome to my site.
Picture: আপনি যদি কোন চিত্র আপনার ওয়েব সাইট এ দিতে চান ।
About advanced functions:
Counter: এর মাধমে আপনার ওয়েব সাইট এর ভিজিটর গননা করতে পারবেন ।
Forum: এই ফাংশন ব্যবহার করে আপনি ফোরাম / ব্লগিং তৈরি পারেন ।
Chat: এই অপশন ব্যবহার করে আপনার চ্যাট রুম যুক্ত করতে পারেন ।
Online counter: এখন আপনার সাইট এ অনলাইন এ কতজন আছেন ।
Advertisement: বিজ্ঞাপন অপশন যার দ্বারা আপনি আপনার সাইটে প্রকাশ করে টাকা উপার্জন করতে পারেন ।
Searching: আপনার সাইট এর কিছু খুঁজে পেতে ।

 WAPKA 2

Mail form: এর সাহায্যে ভিজিটর আপনার সাথে যোগাযোগ করতে পারবেন ।
WML/XHTML code: এখানে আপনি WML/XHTML code যোগ করতে পারেন ।
File uploader: এখানে আপনি আপনার ফাইল আপলোড করতে পারবেন ।
-About abilities:
Move items: এর মাধ্যমে ফাইল স্থানান্তর করতে পারবেন
 Delete items:এর মাধ্যমে ফাইল ডিলিট করতে পারবেন
Edit items:এর মাধ্যমে ফাইল পরিবর্তন করতে পারবেন
Copy items:এর মাধ্যমে ফাইলকপি করতে পারবেন
About settings:
Change title: আপনার সাইট এর টাইটেল পরিবর্তন করতে পারবেন ।
Add autocontent: এখানে কতগুলো অপশন আছে যা আপনার সাইট এ যোগ করতে পারবেন ।
Automatic redirecting: লিংক রিডিরেক্ট এর জন্য ।
WAP2: এটি একটি গুরুত্বপূর্ণ অপশন যার মাধ্যমে আপনার সাইট এর অনেক পরিবর্তন করতে পারবেন ।
Users: এর মাধ্যমে আপনি ব্যবহারকারী নিয়ন্ত্রণ করতে পারবেন ।
Global settings: এটি ফোরাম এর জন্য বেশী প্রয়োজনীয় ।
আজ এ পর্যন্তই থাক ।
আগামী পর্বেঃ কিভাবে বিভিন্ন বিষয় সাজাবেন?


বিসমিল্লাহির রহমানির রাহীম
সবাই কেমন আছেন? আশা করি ভালো । আমি ভালো আছি ।
আপনি যদি আপনার ওয়েবপেইজ ডিজাইন করতে চান তাহলে নির্ধারণ করতে হবে আপনার পেইজ কোন ক্যাটাগরির ।
আপনার ওয়েব পেইজ কি হিসেবে আপনি ব্যবহার করতে চান ফোরামসাইট নাকি ডাউনলোড সাইট ।
আমি আপনাদের দেখাবো কিভাবে একটি ডাউনলোড সাইট ডিজাইন করা যায় ।
আমার ওয়েবপেইজ টি দেখুনঃ http://www.bdstore24.tk আমার সাইট টি আমি এখন সম্পূর্ণ ডিজাইন করিনি ।করলে আরও সুন্দর হবে (তবে আমার সাইট ৭০% ডিজাইন করা হয়েছে)
যদি ভাল লাগে এবং আমার ওয়েব পেইজ এর মত আপনার ওয়েবপেইজ তৈরি করতে চান তাহলে নিচের টিউটোরিয়াল গুলো অনুসরন করুনঃ
wapka তে গিয়ে আপনার অ্যাকাউন্ট লগিন করলে আপনার ওয়েবপেইজ সম্পূর্ণ সাদা দেখায় তাইনা?
তবে চলুন প্রথমে ওয়েব সাইট টি কলার করিঃ
wapka তে গিয়ে আপনার অ্যাকাউন্ট লগিন করুন ।
লগিন করার পর admin mode এক্লিক করুন।
একটি খালি পেজ আসবে, এটি হল আপনার সাইট এর Home পেজ ।এইপেজ এর সবার
নিচে :Edit site: নামের একটি বাটন রয়েছে যাতে click করে বিভিন্ন Option ব্যাবহার করা যায় ।
সেখান থেকে WAP2 অপশনটিতে ক্লিক করুন ।
এবার Global settings এ ক্লিক  করুন ।
এখন পেইজ টি এরকম আসবেঃ
এখানে দেখুন তিনটি খালি ঘর ও অপশন  আছেঃ
Background colour code: এখানে আপনার সাইট এর Background colour কি রং হবে তার কোড দিন ।
TEXT colour code: আপনার সাইট এর লেখা গুলো কেমন রং হবে তার কোড দিন ।
Links colour code: আপনার সাইট এর লিঙ্ক/পেইজ  গুলো কেমন রং হবে তার কোড দিন ।
***COLOUR CODE পাওয়ার জন্য নিচে দেখুন COLOUR CODE LIST নামে একটা অপশন আছে ।
COLOUR CODE পরিবর্তন এর সময় Background colour/Text colour/Links colour এর দিকে লক্ষ রাখবেন ।
কেননা , ধরুন আপনি Background colour কালো দিলেন এখন যদি আপনি Text colour ও কালো দেন তাহলে আপনি নিশ্চয় আপনার Text গুলো দেখতে পারবেন না ।
আমি Background colour code: কালো দিয়েছি , TEXT colour code: সাদা দিয়েছি এবং Links colour code: সবুজরঙ দিয়েছি ঃ
এবার edit এ ক্লিক করে দেখুন সব পরিবর্তন হয়ে গেছে ।
এখন আপনার সাইট এ নতুন পেইজ/ফোল্ডার তৈরি করার পালা ।
তবে চলুন নতুন পেইজ/ফোল্ডার/টেক্সট তৈরি করিঃ
প্রথমে নিচে :Edit site: নামের একটি বাটন রয়েছে সেখানে click করুন ।\





















\WAPKA 3
এবার সেখান থেকে new page এ ক্লিক করুন ।
এখানে দেখুন কতগুলো খালি ঘর ও অপশন  আছেঃ
প্রথমেই আছে site name: সেখানে আপনার পছন্দের ফোল্ডার/আপনার সাইট এর নাম লিখুন (আমি আমার সাইট এর নাম লিখেছি)
align: এখানে আপনি সিলেক্ট করুন আপনার পছন্দের ফোল্ডার/আপনার সাইট এর নাম কোন পাশে সেট করবেন । (আমি আমার সাইট center এ সেট করেছি)
font style: এখানে আপনি সিলেক্ট করুন আপনার পছন্দের ফোল্ডার/আপনার সাইট এর নাম কেমন ফন্ট এ হবে । (আমি আমার সাইট bold এ সেট করেছি)
edited site: এটা পরিবর্তন করার কোন প্রয়োজন নেই ।
Place item in front of: এখানে আপনি সিলেক্ট করুন আপনার পছন্দের ফোল্ডার/আপনার সাইট এর নাম কোথায় থাকবে উপরে না নিচে নাকি মাঝে । (আমি আমার সাইট এর নাম সবার উপরে সেট করেছি এসেট করেছি)
এবার submit বাটনে ক্লিক করুন ।
প্রয়জনে আমার সাইট এর নমুনাদেখতে পারেনঃ http://www.bdstore24.tk থেকে ।
এভাবেই new page/text/link তৈরি করতে পারবেন ।


বিসমিল্লাহির রহমানির রাহীম
সবাই কেমন আছেন? আশা করি ভালো । আমি ভালো আছি ।
এটা আমার চেইন টিউনের চতুর্থপর্ব ।
আজ আমি দেখাবে আপনার সাইট এ কিভাবে খুঁটিনাটি বিষয় যোগ করবেন ।
যেমনঃ আপনার সাইট এ এখন কতজন ভিজিটর আছেন? আজকে কতবার আপনার সাইট টি দেখা হয়েছে?
আপনার সাইট টি সর্বমোট  কতবার দেখা হয়েছে?
একটি সাইট এর জন্য এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ, এর মাধ্যমে আপনার সাইট এর ভিজিটর এর সম্বন্ধে জানতেপারবেন ।
তবে চলুন শুরু করা যাকঃ
প্রথমে, wapka তে গিয়ে আপনার অ্যাকাউন্ট লগিন করুন ।
লগিন করার পর admin mode এক্লিক করুন।
Home পেজ  এর সবার
নিচে :Edit site: এ ক্লিক করুন।
আপনার সাইট এখন কতজন ভিজিটর আছেনঃ এটা জানার জন্য Advanced functions এ
দেখুন On-line counter নামেএকটা অপশন আছে ।
এটাতে ক্লিক করুন ।
এরপর নিচের অপশন গুলো পাবেনঃ
Text displayed in front ofcount of on-line users: এখানে লিখুন "Now Online" অথবা আপনার পছন্দমত নাম ।
Align: এখানে সিলেক্ট করুন লেখাটি কোন পাশে বসাবেন । বামে, মাঝখানে নাকি ডানে ।
Font style: আপনার লেখাটির স্টাইল সিলেক্ট করুন ।
Place counter in front of: এখানে সিলেক্ট করুন লেখাটি কোথায় বসাবেন । এটি সাধারণতসাইট এর শেষে ব্যবহার করা হয় ।
এবার Submit এ ক্লিক করুন ।
আজকে & সর্বমোট কতবার আপনারসাইট টি দেখা হয়েছেঃ এটা জানার জন্য Advanced functions এ দেখুন counter নামে একটা অপশন আছে ।এটাতে ক্লিক করুন ।
এরপর নিচের অপশন গুলো পাবেনঃ
Start state of counter: এখানে লিখুন
Counter type: এখানে আপনি তিনটি অপশন পাবেন । যথাঃ- Daily, Monthly & Total.
আপনার দৈনিক ভিজিটর জানার জন্য  Daily, আপনার মাসিক ভিজিটর জানার জন্য Monthly&
আপনার সর্বমোট ভিজিটর জানার জন্য Total বাছাই করুন ।
Align: এখানে সিলেক্ট করুন লেখাটি কোন পাশে বসাবেন । বামে, মাঝখানে নাকি ডানে ।
Font style: আপনার লেখাটির স্টাইল সিলেক্ট করুন ।
Place counter in front of: এখানে সিলেক্ট করুন লেখাটি কোথায় বসাবেন । এটি সাধারণতসাইট এর শেষে ব্যবহার করা হয় ।
এবার Submit এ ক্লিক করুন ।




WAPKA 4
বিসমিল্লাহির রহমানির রাহীম
সবাই কেমন আছেন? আশা করি ভালো । আমি ভালো আছি ।
এটা আমার চেইন টিউনের পঞ্চম পর্ব ।
আজ আমি আপনাদের দেখাব কিভাবেআপনারা ডোমেইন নেম রেজিস্ট্রেশোন করতে পারবেন সেটি। ধাপে ধাপে স্ক্রীণশট ওভিডিও সহ বুঝানোর চেষ্টা করাহয়েছে।
স্টেপ ১: প্রথমেই
http://www.dot.tk  সাইটে যান। তারপরে সেখানে আপনার ওয়েব সাইট বা ব্লগের যে নাম দিতে চান সেটি দিন। যেমন আমি ব্লগের নাম দিব techworld24 1 । যেহেতু আমিডট টিকে সাইট হতে ডোমেইন ফ্রী নিচ্ছি সেহেতু আমার সাইটের এড্রেস হবে http://www.techworld24.tk ।
আপনার ডোমেইন নেমটি যদি অন্যকেউ নিয়ে থাকে তাহলে আপনাকেমেসেজ দেখাবে তখন আরেকটি নেমট্রাই করবেন।
স্টেপ ২: Use DNS 1 রেডিও বাটনে ক্লিক করুন। এবার Your Own DNS 2 এ ক্লিক করুন। তারপরে দেখুন Server Name নামে দুইটি ফিল্ড আছে। এখানে আমি প্রথমটিতে দিয়েছি
ns1.x10hosting.com 3 এবং দ্বিতীয়টিতে
ns2.x10hosting.com 4 । আপনি যেখানে হোস্টিং করবেন তারা আপনাকে এই দুটি কি হবে জানিয়ে দিবে। আমি যেহেতু
http://www.x10hosting.com  হতে হোস্টিং নিয়েছি তাই সেটির সার্ভার নেম ইউস করে দেখালাম।
এবার Registration length এ 3 months 5 কে 12 months সিলেক্ট করে দিন। এর ফলে আপনার ডোমেইন নেমটি ১বছরের জন্য রেজিস্ট্রেশন করা হয়ে যাবে। এর বেশী করা যায় না। পড়ে আপনাকে রিনিউ করে নিতে হবে। তারপরে ক্যাপচা 6 দিন। তারপরে নিচে Sign Up বাটন পাবেন সেখানে ক্লিক করুন।
স্টেপ ৩: এখন একই পেজের নিচে নতুন কিছু অপশন আসবে। আপনি এই অপশন ব্যবহার করে আপনার অন্য কোন একাউন্ট যেমন ফেসবুক, ইয়াহু, গুগল ব্যাবহার করে একাউন্ট খুলতে পারে। আমি আপনাকে অন্য সিস্টেমে করে দেখাবো। এ পর্যায়ে আপনি email address 1 এ ক্লিক করুন। তারপরে দেখবেন ইমেইল এড্রেস লেখার একটি ফিল্ড আসবে। সেখানে Email address 2 দিয়ে NEXT 3 এ ক্লিক করুন।
Your Name 4 ঘরে আপনি আপনার নাম দিন। Password 5 এবং Password (again) 5 এর ঘরে আপনার পাসওয়ার্ড টাইপ করুন। Create Account 6 বাটনে ক্লিক করুন।
স্টেপ ৪: আপনার কাজ শেষ। আপনিআপনার ইমেইল-এ যান। সেখানে একটি কনফার্মেশন মেইল দেখবেন। অনেক সময় ইমেইল্টি ইনবক্সে নাও পেতে পারেন, তাই জাংক ফোল্ডার ও চেক করবেন।
স্টেপ ৫: এবার ডট টিকে আপনাকেযেই ইমেইল পাঠাবে সেখান হতে Confirmation Code 1 কপি করুন। তারপরে ভেরিফিকেশন লিংকে 2 ক্লিক করুন। তারপরে নতুন একটি ট্যাব ওপেন হবে। সেখানে কনফারমেশন কোডটি পেস্ট করে Confirmation বাটনে ক্লিক করুন।
dot tk 6
আপনি এখন চাইলে
http://www.dot.tk  সাইটে গিয়ে লগিন করে দেখতে পারেন। ব্যাস কাজ শেষ। পরবর্তি টিউটোরিয়ালের জন্যসাথেই থাকুন।


বিসমিল্লাহির রহমানির রাহীম সবাই কেমন আছেন? আশা করি ভালো । আমি ভালো আছি ।এটা আমার চেইন টিউনের ষষ্ঠ পর্ব ।আজ আমি আপনাদের দেখাব কিভাবেআপনারা  আপনার সাইট এ বুকমার্ক যোগ করতে পারবেন  । সেটি ধাপে ধাপে স্ক্রীণশট বুঝানোর চেষ্টা করা হয়েছে।
তবে চলুন শুরু করা যাকঃ
প্রথম ধাপঃ
এই সাইট থেকে আপনার ওয়েবসাইট টির বুকমার্ক JAR ফাইল আকারে বানিয়ে নিন ।
নিচের  স্ক্রীণশটটি দেখুনঃ
এবার আপনার ওয়েবসাইট টির বুকমার্ক টি ডাউনলোড করুন ।
দ্বিতীয় ধাপঃ
wapka তে গিয়ে আপনার অ্যাকাউন্ট লগিন করুন ।
লগিন করার পর admin mode এক্লিক করুন।
















 WAPKA 5
Home পেজ  এর সবার
নিচে :Edit site: এ ক্লিক করুন।
এবার File Manager এ যান ।
এখন আপনার সাইত এর বুকমার্ক টি আপলোড করুন ।
এখানে দেখুন আপলোডকৃত ফাইল দেখাচ্ছে ।
এখন [#1] এ ক্লিক করুন ।
এবার চিত্রে দেখানো লিঙ্ক এ যান ।
এবার দেখুন কতগুলো খালি ঘর ও অপশন  আছেঃ
Link name: এখানে লিখুন,"Click Here to Bookmark" অথবা আপনার পছন্দমত ।
Link Address: এটা পরিবর্তন করার কোন প্রয়োজন নেই ।
Align: এখানে আপনি সিলেক্ট করুন আপনার পছন্দের বুকমার্ক কোন পাশে সেট করবেন। (আমি আমার সাইট center এ সেট করেছি)
Font style: এখানে আপনি সিলেক্ট করুন আপনার পছন্দের ফোল্ডার/আপনার সাইট এর নাম কেমন ফন্ট এ হবে । (আমি আমার সাইট none এ সেট করেছি)
Display after submit: এটা পরিবর্তন করার কোন প্রয়োজন নেই ।
Place item in front of: এখানে আপনি সিলেক্ট করুন আপনার পছন্দের বুকমার্ক কোথায় থাকবে উপরে না নিচে নাকি মাঝে । (আমি আমার সাইট এর নাম এর নিচে সেট করেছি)
এবার submit বাটনে ক্লিক করুন ।






1 টি মন্তব্য:

  1. Having trouble logging into your Gemini account? We're here to help! Contact our support team for quick and reliable assistance with your login issues. Visit our official website or call our dedicated helpline for prompt support.

    Visit - Gemini Account Login Support

    উত্তরমুছুন