DJ Billal photo

DJ Billal photo
DJ Billal photo

মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০১৪

আমারা আমাদের অনেক পারসোনাল file বিভিন্ন সফটওয়ারের মাধ্যমে লক করে রাখি। কিন্তুযদি কোন রকমের সফটওয়্রার ছাড়া যদি ফাইল লক করা যায় তাহলে কেমন হয়? চলুন দেখি কিভাবে আপনি আপনার ফাইল সফটওয়ার ছাড়া লক করে রাখবেন?
প্রথমে মাউসের রাইট বাটন ক্লিক করুন, নিউ থেকে একটি কমপ্রেসিভ জিভ ফোল্ডার তৈরি করুন। এবার আপনি যে ফাইল গুলো লক করবেন সেগুলো কাট অথবা কপি করে জিভ ফোল্ডারে পেস্ট করুন। জিভ ফোল্ডারটি ওপেন করুন, মাউসের রাইট বাটন ক্লিক করে এড পাসওয়ার্ড-এ ক্লিক করুন। তারপর আপনার পাসওয়ার্ড দিয়ে ওক করুন। ব্যাস আপনার কাজ হয়ে গেছে। এখন ঐ জিভ ফোল্ডারে রাখা ফাইল গুলো খুলতে গেলেই পাসওয়ার্ড লাগবে।




ফোল্ডারে তালা লাগানোর বেপারটা মাঝে মাঝে অতি দরকারি হলেও উইন্ডোজে এই সুবিধাটা এখনো দেওয়া হয় নাই।হয়তো ব্যাবহার কারির নীরাপত্তার দিকে নজর রেখেই মাইক্রোসফট এখনো উইন্ডোজে এই সুবিধাটা যুক্ত করে নাই। যাই হোক প্রয়োযন কি আর বাধা মানে?
ফোল্ডারে তালা লাগানোর জন্য আমরা সাধারনত folder lock , folder guard  জাতীয় সফটওয়ারব্যাবহার  করি। কিন্তু সফটওয়ার ছাড়াও খুব সহজে আপনিআপনার ফোল্ডারে তালা লাগাতে পারেন।আসুন দেখা যাক কিভাবে?
ধরুন, D: drive  এর "Rocker" নামক ফোল্ডারটি তে আপনি তালালাগাতে চান তাহলে প্রথমে Notepad এ নীচের লাইনটি লিখে ঐ ড্রাইভে আর্থাৎ D: drive  এ Save করুন।
ren Rocker Rocker.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}
এখন টেক্সট ফাইলটিকে Rename করে Lock.bat  করুন।এবার Lock.bat  এ ডাবল ক্লিক করুন।দেখুন আপনার ফোল্ডারটি উইন্ডোজ কন্ট্রোলপ্যানেল এর আইকন হয়ে গেছে।এখন ফোল্ডারটি খুলতে চাইলে তা না খুলে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল ওপেন হবে।
এবার ফোল্ডারটির তালা খুলার জন্য ঐ ড্রাইভে আর্থাৎ D: drive  এ নীচের লাইনটি লিখে নতুন একটি টেক্সট ফাইল তৈরি করুন এবং তা  Save করুন।
ren Rocker.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D} Rocker
এখন টেক্সট ফাইলটিকে Rename করে key.bat  করুন।এবার key.bat  এ ডাবল ক্লিক করুন।দেখুন আপনার ফোল্ডারটি আবার পুর্বের আবস্থায় ফিরে গেছে।এখন আপনি ফোল্ডারটি খুলতে পারছেন।
আপনার ফোল্ডারের তালা-চাবি বানানো শেষ।আপনি এখন Lock.bat এবং key.bat  ফাইল দুটি দিয়ে আপনার ফোল্ডারে তালা লাগাতে পারবেন এবং তালাখুলতে পারবেন।




১। একটি নরমাল তালা । ( চাইনিজ হলে ভালো । বাংলাদেশের প্রায় ৮৯% তালা চাইনিজ )
২। পেপার আটকে রাখার ক্লিপ । ( ফাইলে জেগুল থাকে )
এবার কাজের পালা।
পেপার ক্লিপটার একটা ভাজ খুলে সামনের দিক থেকে একটু বাকা করেন ।
তারপর আপনার কাঙ্কিত তালায় ঢুকান । তারপর গুরান দেখবেন তালা খুলে গেসে।
তালা যত শক্ত হবে পিনটা তো তোশক্ত হতে হবে । সব তালায় হবে না আমি আগেই বলেছি নরমাল তালা হতে হবে।
আমি আপনাকে বলবনা যে “আপনার কৃতকর্মের জন্য আমি দাই নই” আপনার কৃতকর্মের জন্য অবশ্যই আমি কিছুটা হলেও দাই । আমি দাই কিন্তু ধরা খেলে আমাকে কিন্তু পাবেন না । লক জন আপনাকেই পিটবে। আমার কথা বুঝতে পারলে দয়া করে এমন কমেন্ট করবেন না জার কারনে অন্য একজনের মনে আঘাত লাগে। নির্বাচিত টিউন হিসাবে আমাকে ভোট দিন। এটাই আমার দাবি।

২টি মন্তব্য: