DJ Billal photo

DJ Billal photo
DJ Billal photo

বুধবার, ১৫ জানুয়ারী, ২০১৪

আমরা প্রায়ই দেখি পিসির গতি দিন দিন কমে যাচ্ছে। এটা একটি বড় সমস্যা


আমরা সবাই যখন কম্পিউটার ওপেন করি তখন প্রায় দেখি যে কম্পিউটার START UP ফাংশনে বেশি সময় লাগছে। কারণ কম্পিউটার ওপেন করার পর যে যে প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালু হয় সেই প্রোগ্রামগুলিই এই জন্য দায়ী। যার ফলে কম্পিউটার স্লো হয়। তাই খুব প্রয়োজনীয় প্রোগ্রাম ছাড়া বাকী সব কম্পিউটার START UP এর সময় চালু হতে দেওয়া যাবে না। এই সমস্যার হাত থেকে খুব সহজেই মুক্ত হতে পারি তা হলো অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি ডিজেবল করে রাখা।

তাহলে চলুন দেখা যাক কিভাবে ফিরিয়ে আনতে পারি পিসির আগের সেই গতি।
১) START মেনুতে যেয়ে RUN এ কিক করুন। একটি RUN উইন্ডো ওপেন হবে।
২) এই RUN উইন্ডো ঘরে msconfig লিখে এন্টার দিতে হবে।
৩) আরও একটি উইন্ডো ওপেন হবে। এখানে Start Up ট্যাবে কিক করুন।
৪) এখানে সব প্রোগ্রাম দেখা যাবে। এখন যেসব অপ্রয়োজনীয় প্রোগ্রাম START UP এর সময় দেখতে চাই না সেগুলির টিক চিহ্ন উঠিয়ে দিতে হবে।
৫) এবার OK তে কিক এর কম্পিউটার Restart দিতে হবে।
৬) পিসি Restart হওয়ার পর System Configuration Utility নামে একটি উইন্ডো আসবে। অপশন সিলেক্ট করে OK করতে হবে।
এই ধাপগুলি সঠিক ও সুন্দরভাবে অনুসরণ করলেই আপনার কম্পিউটারের গতি আগের মত ফিরে পাবে।
একবার ঘুরে আসুন এখান থেকে এবং দেখুন আরও অনেক কিছু।

পূর্ববর্তী:বাংলাদেশের সকল প্রকার তথ্যের টপ টেন সাইট এবং বিস্তারিত জানতে দেখুন সাথে দেশপ্রেমের ছবি নিন
পরবর্তী:কম্পিউটার বেসিক:: মনিটর পরিষ্কার করার পদ্ধতি
মাউস ছাডাই কিবোর্ড দিয়ে কাজ চালিয়ে নিন দ্রুততার সাথে।
Posted on 15/12/2013 by biddut24        
undefined

কখনো কম্পিউটারে দরকারি কাজ করতে গিয়ে দেখলেন মাউস অচল হয়ে গেছে।মাউস কাজ না করলে কিবোর্ডের বিশেষ কয়েকটি বোতাম ব্যবহার করে সহজেই মাউসের কাজ করা যাবে। তাছাডা কিবোর্ড দিয়ে কাজ করলে অনেক সময় বেচে যায়। চলুন দেখা যাক।
Untitled-12-234x132
এ জন্য প্রথমে সচল যেকোনো মাউস দিয়ে কম্পিউটারের কন্ট্রোল প্যানেলের সেটিংসে কিছু পরিবর্তন আনতে হবে। মাইক্রোসফট উইন্ডোজ এক্সপির (xp) জন্য, মাই কম্পিউটার (my computer) থেকে কন্ট্রোল প্যানেলে (control panel) গিয়ে ওপরে ডানে View by থেকে Classic view নির্বাচন করে দিন। তালিকায় থাকা Accessibility Options-এ ক্লিক করে পরের (next) উইন্ডো থেকে মাউস ট্যাবে (mouse) ক্লিক করুন। এখানে Use mouse keys-এ টিক চিহ্ন দিয়ে Apply -এ ক্লিক করে আবার ওকে করে বের হয়ে আসুন।
undefined

উইন্ডোজ ৭ অপারেটিংসিস্টেমের জন্য, কন্ট্রোল প্যানেলে গিয়ে ওপরে ডানে View by থেকে Large Icon নির্বাচন করে দিন। এবার এখানে Ease of Access Center-এ ক্লিক করে Make the mouse easier to use-এ ক্লিক করুন। নতুন উইন্ডো এলে এখানে Turn on Mouse Keys-এ টিক চিহ্ন দিন। Setup Mouse Keys-এ ক্লিক করে Pointer speed-এর Top Speed থেকে Low এবং High-এর মাঝে প্রয়োজনমতো কারসর নড়ানোর সুবিধাজনক অবস্থান নির্ধারণ করে দিন। এবার কাজ শেষে Apply-এ ক্লিক করে ওকে করে বের হয়ে আসুন। মাউসের কারসর প্রয়োজনমতো সরাতে কম্পিউটারের কিবোর্ডের Num Lock চালু আছে কি না নিশ্চিত হয়ে নিন। না থাকলে তা চালু করে নিন।

কিবোর্ডের নিউমেরিক (1234567890) কি-এর 4 চাপলে মাউস বাঁয়ে সরতে থাকবে। 6 চাপলে ডানে, 8 চাপলে ওপরে এবং 2 চাপলে কারসর নিচে যাবে। আর বাম ক্লিকের জন্য নামপ্যাডের 5 কি, ডান ক্লিকের জন্য + কি চাপতে হবে।

ডেস্কটপ কম্পিউটারের কিবোর্ডে অনায়াসে কাজটি করা যাবে। অনেক ল্যাপটপেই ন্যামপ্যাড বা নিউমেরিক কি প্যাড থাকে না। তাই যেটায় নিউমেরিক কি প্যাড আছে, সেটিতে এই কৌশল কাজে দেবে। নতুন মাউস লাগানোর পর আগের নিয়মে পুনরায় গিয়ে Turn on Mouse Keys-এ টিক তুলে দিয়ে ওকে করলে কিবোর্ড আর মাউসের মতো কাজ করবে না।
undefined
This entry was posted in কম্পিউটার, পিসি টিপস & ট্রিক্স, সমস্যা ও সমাধান and tagged computer, Keybord, Mouse. Bookmark the permalink.


২টি মন্তব্য:

  1. প চ্তকঁ পচাতকঁপচতকঁ পচতকঁপ চতকঁ পসাতপাখিয়া জামে মসজিদDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMসাতপাখিয়া জামে মসজিদDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMসাতপাখিয়া জামে মসজিদDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMসাতপাখিয়া জামে মসজিদDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COMDJBILLAL24@GMAIL.COM

    উত্তরমুছুন